বিকাল ৩টা ১০ মি, ৬ আগস্ট, এটিএন বাংলা

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে

টেলিফিল্ম: নিরুপমা

নাট্যরূপ: মিরন মহিউদ্দিন
পরিচালনা: সাদেক সিদ্দিকী
অভিনয়: রাইসুল ইসলাম আসাদ, বিন্দু, সাঈদ বাবু


এটিএন বাংলায় রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়ান দিবস উপলক্ষে ৬ আগষ্ট বিকাল ৩টা ১০ মিনিটে প্রচার হবে টেলিফিল্ম ‘নিরুপমা’। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প দেনা-পাওনা অবলম্বনে টেলিফিল্মটির নাট্যরূপ দিয়েছেন মিরন মহিউদ্দিন এবং পরিচালনায় রয়েছেন সাদেক সিদ্দিকী। অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, বিন্দু, সাঈদ বাবু, কে.এস. ফিরোজ, তুষার খান, আশরাফ কবির, আব্দুল হান্নান শেলী, আবু সাঈদ খান, শিরিন বকুল, সিরাজ হায়দার, নিশু রহমান, সোহেল রানা বাবু, উদয় খান, নিশো, সূবর্ণা, মিহিক, লিমা প্রমুখ।

কন্যাদায় বলে কথা। অর্থবিত্তহীন রামসুন্দর তার একমাত্র কন্যা নিরুপমাকে মোটা অংকের পণের বিনিময়ে বিয়ে দিতে সম্মত হয়। পণের টাকা যোগারের জন্য সুদের কারবারীর শরণাপন্ন হতে হয় তাকে। তবু টাকা যোগার মুহুর্তে সম্ভব না হওয়ায় বিয়ের আসর থেকে রায় বাহাদুর ছেলেকে নিয়ে চলে যেতে চায়। কিন্তু ছেলে শোভন, সদ্য ম্যাজিস্ট্রেটের চাকরী পেয়েছে, তার আত্মসম্মানে বাধে। সে বাবাকে বলে, বিয়ে না করে যাবেনা। পণের টাকা, সোনাদানায় খাদ থাকলেও মেয়েরতো কোন দোষ নেই।

যথারীতি বিয়ে হয়ে যায়। শোভন বিয়ের পর চাকুরীতে যোগ দিতে চলে যায়। এদিকে রায় বাহাদুর পরিবার নিরুপমাকে বাপের বাড়ী যেতে দেয় না, যতদিন না পণের পুরো টাকা পরিশোধ হয়। নিরুপমার সঙ্গে রায় পরিবারের কেউই তেমন কথা বলে না। শোভনের চিঠি এলেও নিরুপমার হাতে পেয়েছে খালি খাম খানা। নিরুপমা অসুস্থ্য হয়ে যায়। বাবা রামসুন্দর দেখা করতে এলে, মেয়ে চায় না বাবা আসুক তাকে দেখতে। কারণ, এ বাড়ী এলে তাকে যে রায় বাহাদুর পরোক্ষভাবে অপমান করে।

অসুস্থ্য নিরুপমা মারা যায়। চিতার আগুনে যখন পুরছে নিরুপমা, তখন রামসুন্দরের মনে হায় বাকী টাকার থলেটা যদি রায় বাহাদুরের মুখে ছুড়ে দিয়ে বলতো পারতো, এই নাও টাকা, আমার মাকে ফিরিয়ে দাও। এ কথা আর বলা হয় না।

চিতার আগুনের ভেতর থেকে নিরুপমা বুঝে ডেকে ওঠে.... বাবা!

৬ আগস্ট ২০১৫

নাটক

 >  Last ›