রাত ৮টা, ১০ আগস্ট এবং

বিকাল ৩টা ৫ মি, ১১ আগস্ট, চ্যানেল আই

বিবিসি বাংলাদেশ সংলাপের ১২৪তম পর্বে

ব্লগার হত্যা ও অন্যান্য প্রসঙ্গ

অতিথি: ইকবাল সোবহান চৌধুরী, আমীর খসরু মাহমুদ চৌধুরী, রোকসানা খন্দকার ও জিয়া হাসান


অনুষ্ঠিত হল ১২৪তম বিবিসি বাংলাদেশ সংলাপ। অনুষ্ঠানটির এবারের পর্বে আলোচিত হয়েছে মত প্রকাশের স্বাধীনতা ও বাংলাদেশের বাস্তবতা প্রসঙ্গে। এ ছাড়া গুরুত্বের সাথে আলোচিত হয়েছে শিশু নির্যাতন, মন্ত্রী-এমপি কর্তৃক সংখ্যালঘু সম্প্রদায়ের জমি দখলের অভিযোগ, মহাসড়কে তিন চাকার যানবাহন নিষিদ্ধ করা ও সৃষ্ট পরিস্থিতি ইত্যাদি প্রসঙ্গ। এবারের আলোচনায় প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএনপি চেয়াপার্সনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেসরকারী সংস্থা খান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও সুপ্রিম কোর্টের আইনজীবি রোকসানা খন্দকার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক জিয়া হাসান।

এ-পর্বে আলোচিত দর্শকদের উল্লেখযোগ্য প্রশ্নসমূহ:

১. স্বাধীনভাবে মত প্রকাশ করার ক্ষেত্রে বাংলাদেশ কি এরই মধ্যে একটি বিপদজনক রাষ্ট্রে পরিনত হয়েছে?
২. বাংলাদেশে শিশু নির্যাতনের ভয়াবহতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে কেন?
৩. হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে সম্প্রতি অভিযোগ করা হয়েছে যে কোন কোন মন্ত্রী ও এমপি ধর্মীয় সংখ্যালঘুদের জমি দখল করছে। অভিযোগের তীর যেহেতু ক্ষমতাসীন দলের দিকে, তাই সরকার কি এক্ষেত্রে কঠোর ব্যবস্থা নিতে পারবে?
৪. মহাসড়কে তিন-চাকার ছোট যানবাহনের চলাচল বন্ধ করা সরকারের একটি ভালো উদ্যোগ। কিন্ত আমার প্রশ্ন হলো, এটি কার্যকর করার আগে স্বল্প-দূরত্বের যাত্রীদের জন্য কি একটি বিকল্প পরিবহন ব্যবস্থা নেয়া উচিত ছিল?

সাতদিন/এমজেড

১০ আগস্ট ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›