রাত ৮টা, ১৭ আগস্ট এবং

বিকাল ৩টা ৫ মি, ১৮ আগস্ট, চ্যানেল আই

বিবিসি বাংলাদেশ সংলাপের ১২৫তম পর্বে

বঙ্গবন্ধু হত্যা ও অন্যান্য প্রসঙ্গ

অতিথি: এডভোকেট আনিসুল হক, আবদুল্লাহ আল নোমান, ড. রওনক জাহান, ড. সৈয়দ মনজুরুল ইসলাম


বিবিসির নিয়মিত আয়োজন বিবিসি বাংলাদেশ সংলাপের ১২৫তম পর্ব অনুষ্ঠিত হলো। এবারের আলোচনায় উঠে এসেছে বঙ্গবন্ধু হত্যা প্রসঙ্গ। এই হত্যাকাণ্ডের উদ্দেশ্য ও তৎপরবর্তী রাজনৈতিক পট পরিবর্তন বিষয়ে হয়েছে আলোচনা। এ ছাড়া আলোচনায় উঠে এসেছে সংবিধান সংশোধন প্রসঙ্গ। ১৯৯৭ সালে স্বাক্ষরিত পার্বত্য শান্তি চুক্তি ও পার্বত্য এলাকার বর্তমান পরিস্থিতিও আলোচনায় স্থান পেয়েছে। এ ছাড়া আলোচিত হয়েছে শিক্ষার কোন স্তরে কর আরোপের যৌক্তিকতা প্রসঙ্গে। এবরের অনুষ্ঠানে আলোচক প্যানেলে উপস্থিত ছিলেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক এমপি, বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, রাষ্ট্র বিজ্ঞানী ও রাজনৈতিক বিশ্লেষক ড. রওনক জাহান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রফেসর ড. সৈয়দ মনজুরুল ইসলাম।


এ-পর্বে দর্শকদের করা উল্লেখযোগ্য প্রশ্ন:

১. সংবিধান সংশোধনের লক্ষ্যে কমিশন গঠনের জন্য একটি নাগরিক গোষ্ঠীর পক্ষ থেকে যে পরামর্শ দেয়া হয়েছে, অনেক দিন ধরে চলা বাংলাদেশের রাজনৈতিক সংকট থেকে বেরিয়ে আসার লক্ষ্যে তা কি বিবেচনা করা উচিত?
২. ১৯৭৫ সালের ১৫ই অগাস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার ঘটনা কি কেবলই একটি সামরিক অভ্যুত্থান ছিল, নাকি তাকে বাংলাদেশকে ভিন্ন পথে পরিচালিত করার একটি চেষ্টা হিসেবে দেখা যেতে পারে?
৩. ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরে এখনও কেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে সশস্ত্র পাহাড়ী গোষ্ঠীগুলোর সংঘাত হচ্ছে?
৪. শিক্ষা যদি মানুষের মৌলিক অধিকারগুলোর একটি হয়, তাহলে শিক্ষার কোন স্তরে কর আরোপের কি যুক্তি থাকতে পারে?

বিবিসি বাংলাদেশ সংলাপ চ্যানেল আই’তে প্রচারিত হয় প্রতি সোমবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে এবং পূনঃপ্রচার করা হয় পরদিন মঙ্গলবার বিকাল ৩টা ৫ মিনিটে।

সাতদিন/এমজেড

১৭ আগস্ট ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›