রাত ৮টা ৪৫মি, ২২ আগস্ট, এটিএন বাংলা

রোমান্টিক কমেডি

সেটেল ম্যারেজ

রচনা: মারুফ রেহমান
পরিচালনা: মাহফুজ আহমেদ
অভিনয়: ফজলুর রহমান বাবু, প্রসূন আজাদ, শহিদুল আলম


বেসরকারি প্রতিষ্ঠানের বড় কর্মকর্তা আবুল বাসার ক্যারিয়ারে বেশ ভাল অবস্থানে আছেন। কিন্তু একটাই সমস্যা, তার বিয়ে হচ্ছে না। প্রতি সপ্তাহেই নতুন নতুন মেয়ে দেখা হচ্ছে। তবু কেন যেন কোন মেয়েকেই পছন্দ হচ্ছে না। মেয়ে দেখতে দেখতে এখন এমন অবস্থা যে বিয়ে করা দুরে থাক, মেয়ে দেখার মতই কোন মেয়েই পাওয়া যাচ্ছে না। বাবা গম্ভীর হয়ে ঘুরে বেড়ান। মা নাকে কাঁদেন। কেন তার ছেলের বিয়ে হয় না। এ নিশ্চই কারো অভিশাপ। বিভিন্ন পির ফকিরের কাছ থেকে আসতে থাকে নিত্য নতুন তাবিজ আর পানি পড়া। পির সাহেবের পানি খেতে খেতে এখন তৃষ্ণা লাগলেও আবুল বাসারের পানি খেতে ইচ্ছা করে না। ছোট বোনের শ্বশুর বাড়িতেও তাকে নিয়ে সমলোচনা হয়। ছোট বোন পরামর্শ দেয় প্রেম করার। কিন্তু আবুল বাসার রাজী হয় না। এতে তার বাবা তার উপর ক্ষিপ্ত হন, কেন সে স্টুডেন্ট লাইফে একটা প্রেম করল না। আবুল বাসারের বাবাই মনে হয় ইতিহাসের প্রথম ব্যক্তি যিনি প্রেম না করার জন্য ছেলের উপর বিরক্ত।

বাবার মন রক্ষা করতে আবুল বাসার প্রেম করার জন্য মেয়ে খুঁজে বেড়ায়। তাতে বিপদ আরো বাড়ে। অবশেষে এমন অবস্থা হয়, যেকোন ধরনের মেয়েকেই সে বিয়ে করতে রাজি। ছোট বোনের দুঃস্পর্কের ননদ মেঘলা শুরু থেকেই আবুল বাসারের ব্যাপারটা লক্ষ করেছে। আবুল বাসারের সাথে বিভিন্ন বাড়িতে মেয়ে দেখতে দেখতে মেঘলা আবুল বাসারের প্রতি দুর্বল হয়ে পড়ে। অবশেষে আবুল বাসার আর মেঘলার এরেঞ্জ ম্যারেজ হয়। এই বিয়ের এরেঞ্জমেন্ট পাত্রী নিজেই করে।

এমন এক গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘সেটেল ম্যারেজ’। মারুফ রেহমানের রচনায় নাটকটি পরিচালনা করেছেন মাহফুজ আহমেদ। অভিনয়ে রয়েছেন ফজলুর রহমান বাবু, প্রসূন আজাদ, শহিদুল আলম, ইউসুফা আক্তার, মিম চেীধূরী প্রমুখ।

সাতদিন/এমজেড

২২ আগস্ট ২০১৫

নাটক

 >  Last ›