রাত ১০ টা ১০মি, ১৪ সেপ্টেম্বর, একুশে টিভি

এ সপ্তাহের নাটক: খ্যাতি

রচনা: মুজতবা আহমেদ মুরশেদ
পরিচালনা: মিজানুর রহমান লাবু
অভিনয়: আনিসুর রহমান মিলন, বিদ্যা সিনহা মিম


খ্যাতির আকাঙ্খা প্রত্যেক মানুষের ভেতর সহজাত প্রবনতা। কিন্তু ধারাবাহিক পরিশ্রম ছাড়া খ্যাতি অর্জন দ্রুত কোনো পথ গ্রহন মানুষকে বিপদগ্রস্থ। এমনই একটি ভাবনার প্রতিফলনই খ্যাতি নাটকেরে মূল উপজিব্য এবং এই অনুভবটি নাটকটির পুরো কাঠামো জুড়ে মৃদু পরিমাপের হস্যরসাত্মক ধারায় বিকশিত।


নাটকের কেন্দ্রীয় পুরুষ চরিত্রটি স্বল্প আয়ের চাকুরে, কিন্তু তার ভেতরে খ্যাতির আকাঙ্খা তাকে অপিস সহকর্মীও প্ররোচনায় ভ্রান্ত পথের অনুগামি করে। এই চরিত্রটির রুপায়ন আনিসুর রহমান মিলনের ভাবনার দূর্বল অনুসঙ্গকে শুধরে দিতে তার স্ত্রী রুপে নারী চরিত্রটির রুপায়ন করেছেন বিদ্যা সিনহা মিম। নারী চরিত্রটির নিজেকে সঠিক মাত্রায় ক্রম প্রকাশের ধারায় গড়বার মানসিক শক্তি সম্পন্ন এবং আপন ভালোবাসার মানুষটির জন্যে সহায়ক।

কিন্তু এই দ্বিবিধ ধারার চরিত্রের উপস্থিতি একদিকে যেমন পুরুষ ও নারী চরিত্রের মাঝে পারিবারিক সম্পর্কেও গতিপ্রবাহে মতটার্থ্যকের জন্ম দেয়, ঠিক তেমনি ভাবে ফলাফলে পুরুষ চরিত্রটি কিডন্যাপ হয়ে বিপদগ্রস্থ হলে নাটকটির ক্লাইমেক্রা তুঙ্গে ওঠে।

মুজতবা আহমেদ মুরশেদের রচনা এবং মিজানুর রহমান লাবুর পরিচালনায় একুশে টেলিভিশনে আজ রাত ১০টা ১০মিনিটে প্রচার হবে নাটক ‘খ্যাতি’। নাটকটিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, বিদ্যা সিনহা মিম, এস এম মহসিনসহ আরও অনেকে।

১৪ সেপ্টেম্বর ২০১৫

টেলিভিশন

 >  Last ›